কবিতা তোমায় দিলাম মুক্তি
সংঘবদ্ধ ছন্দে
কবিতা তোমায় দিলাম মুক্তি
হৃদয়ের এক দন্ধে।
কবিতা তোমায় বহন করেছি
বহুদিন হল আজ
কবিতা আমায় স্তব্ধ করেছো
বদ্ধ করেছো কাজ।
মনের খুশীতে লিখেগেছি আমি,
কত ভুল কত ঠিক
মনের জন্য পেট কে মেরেছি
ধিক কবি শত ধিক।
ভেবেগেছি শুধু লিখব কবিতা
হাজার হাজার দামি
ধন্য ধন্য জগত ভাসাবে
খ্যাতিতে ভাসবো আমি।
হায় হায় আমি এতো ভাব কবি
শুধুই ভাবিনি এই
পেট খালি হলে কবিতা আসে না
চালটা ঘরেতে নেই।
সমাজ বাঁচাতে গর্জে উঠেছি
কলম করেছি ঢাল
সূর্যের আলো উঁকি মারে চালে
ঝড়ে উড়ে যাওয়া হাল।
কবিতায় শুধু মনটা যে ভরে
পেট জ্বালা মেটে কৈ ?
আর যাই হোক আজ থেকে আমি
কবিতার কবি নৈই।
কি হবে আর কবিতা যে লিখে
অচল গদ্য পাঠে
তার থেকে বড় চাষ করে যাবো
সবুজে ভরাবো মাঠে।
কবিতা আমার আজ কে তোদের
রামধনু রঙ ঢেলে
বুকের ভেতরে হিমালয় চেপে
আগুনে দেবো যে জ্বেলে।।


আমার কবি বন্ধু পেঁচার কবিতা আর লিখবো না এবার আঁকবো কবিতাটি পড়ে উদ্বুদ্ধ হয়ে এই কবিতাটি লিখলাম। তাই এই কবিতার পুরো শ্রেয়টাই আমার কবি বন্ধুকে উৎসর্গ করলাম।।