অবসন্ন শরীর আর যাত্রিক কচকচানি
আমি হারিয়ে যাচ্ছি, তা বারে বারে জানি।
কিছুটা অবসন্ন আর গভীর অনুতাপ
জীবনটা জীবনের বড় অভিশাপ।
কখনও পিতার ভুমিকায় কখনও পুত্রের ভুমিকায় –
কখনও বা স্বামীর ভুমিকায় দামি
সবার ভুমিকায় অবিচল থেকে কখন –
আমার কাছেই বড় অচেনা হয়ে গেছি আমি।
আমি কে ? কি আমার দায় পৃথিবীর কাছে ?
কতটা দিয়েছি ? কতটা আমার কাছে আছে ?
বড় জটিল অঙ্ক করে জীবনের পথে হাঁটি –
সারাটা জীবনের এই এক মাপ কাঠি।
অঙ্কও টা কষে গেছি সততার সাথে সারাটা জীবন ভর
কখনও বোঝেনি হায় আমার এই ছোটো অন্তর।
তবু আজও আছি আমি একি নাম একি ভূমিকায়
আত্মবিসৃত হয়ে আজও বেঁচে আছি কোনও পরিচয়।