গভীর রাতে স্বপ্ন দেখে আঁতকে উঠি খাটের পর
কেমন যেন কাঁপছে জগত ,কাঁপছে যেন শোবার ঘর।
সত্যি হল তবে কি সেই মায়ার লেখা ক্যালেন্ডার
মানব জাতি স্তব্ধ হবে ধ্বংস হবে জগত টার ।
এসব কথা ভাবছি বসে হঠাৎ জোরে শব্দ পাই
এক পলকে মনে হল আমার দেহে আমি নাই।
এই বুঝি ভু ফাঁক হয়ে যায় আকাশ দেখি আগুন চোখ
প্রান বাঁচাতে ছুটছে মানুষ মরছে কত হাজার লোক।
অতলান্তিক ফুঁসলে ওঠে গঙ্গা ভাসায় নিজের পার
মৃত্যু বুঝি অবধারিত বাঁচবো না তো আমরা আর।
হঠাৎ করে ঘোর কাঁটিয়ে এসব কিছুই সত্যি নয়
আজে বাজে স্বপ্ন দেখে মনটাকে দি শুধুই ভয়।
নতুন করে ভাবনা আসে সত্যি যদি এমন হয় –
সব মানুষই মারা গেছেন এক মাত্র আমি নয়।
এক পৃথিবী মৃতের স্তূপে এক মাত্র আমি সেই
চতুর্দিকে দেখছি চেয়ে কোথাও কোনও প্রান যে নেই।
যেই অর্থ যশের লোভে ঘুরেছি সেই জীবন ভোর
মৃতের স্তূপে ভাবছি বসে সবিকিছুই এখন তোর।
যেই অর্থের পিশাচ হয়ে কাঁটিয়ে ছিলাম বছর দিন
এক পৃথিবী অর্থ থেকেও আজকে মুল্য অর্থহীন।
এমন বাঁচা বিভীষিকাময় জীবন ভরা অন্ধকার।
প্রাণহীন এই জগৎটাতে বাঁচতে আমি চাই না আর।
এমন কথা ভাবতে ভাবতে আঁতকে উঠি আমি হায়
এমন করে বাঁচতে কেও কখনও কোথাও চায়।
অমন একা থাকার চেয়ে মৃত্যু ডাকি এই বুকে
বিশ্ব ভরা প্রানের মাঝে বেশ তো আছি সুখদুঃখে।