বিষণ্ণ কবিতার কলমে যখন লেগে যায় রক্তের দাগ
প্রবঞ্চিত প্রতিমুহুত যখন জুড়ে দেয় তীব্র হাহাকার
আবর্তিত সমাজে ঘটে চলা চরম নৈরাশ্যর লাঞ্ছনায় -
বিষিয়ে তোলে শুভবুদ্ধি সম্পন্ন মানবিক মনকে।
প্রতিমুহুতে হাতরে বেড়াই প্রতিবাদের ভাষা।
তাই আজ আর কুয়াশায় ভিজে
চাই না মোমবাতির আলোর প্রেমের মূর্ছনা ।
পাশবিকতার লজ্জায় মুখ ঢেকেছে জাগতিক সুখ
কলমের ডগায় আজ চাই তলোয়ারের ধার।
বিচলিত কবি সত্ত্বায় মুহুর্মুহুর আছড়ে পড়েছে প্রতিবাদী ঝড়।
হৃদয়ের তীব্র দংশনে ,বিষহরী বড় ধুসর অবয়।
আজ আর তাই কবিতায় নয় বরং রাস্তায় নেমে প্রতিবাদী -
হোক হাতিয়ার।
পিছতে পিছতে দেওয়ালে পিঠ ঠেকে গিয়ে দেখি-
সর্বশ মান ইজ্জত হারিয়ে সমাজ টা আজ বেআবরু।
পড়ে থাকা শেষ সুতোটাও আজ জনগণের কণ্ঠরোধে ব্যাস্ত।
তাই আর তো সময় নেই !
তবে আজ থেকে প্রতিবাদী হোক কবিতার ভাষা।।