শীতের ঠেলায় দাঁত লেগে যায় শহর শিলিগুড়ি
দাঁতকপাটি লাগছে শিশুর কাঁপছে বুড়ো বুড়ী।
কাঁপছে শুয়ে হ্যাংলা কুকুর কাঁপছে দোকানদার
তবুও বসে কাঁপছি আমি চাপিয়ে সোয়েটার।
আগুন স্যাকে পাড়ার মোড়ে চাদর মুরিসুরি
শীতের জ্বালায় প্রেম ছুটেছে তন্বী উনিশ কুড়ি।
বন্ধ নেমেছে রাস্তাঘাটে পার্কগুলো সব ফাঁকা
তরাই শহর শিলিগুড়ির শীত চাদরে ঢাকা।
কেও রয়েছে লেপের তলায় কেও পড়েছে টুপী
শীত ধরেছে শীতের শহর বলছি চুপি চুপি।
শহর বলে কেমন খেয়াল শীত বাবাজীর এবার
এমন তরো শীতের দাপট আর দেখিনি নেভার।
ভুল করে কি শীত বাবাজী শৈল শহর ছেড়ে
শিলিগুড়ির বুকে এবার আসলো বুঝি তেরে।
এমন তরো শীতের দাপট আর দেখিনি আমি
দার্জিলিং এর পাহাড় বেয়ে আসলো বুঝি নামী -
বরফ চাপা পড়বে শহর বরফ রাস্তাঘাট
দাঁত কপাটি ভাঙবে ঠিকি সাঙ্গও জীবনপাঠ।
বরফ কথা ভাবতে গিয়ে শীত কাঁপিয়ে ধরে
বলতে পারো এখন কতো তাপমাত্রা ঘরে ?
মাপিয়ে নিয়ে তাপযন্ত্রে নেই তো বরফ আঁচ
শিলিগুড়ির তাপমাত্রা এখন সবে পাঁচ !!!!!!!