তখন আমার বয়স কত বছর ষোল ঠিক
নতুন নতুন ভালোলাগায় ভরছে চতুর্দিক।
তখন আমি ক্লাস ইলেভেন তোমার নবম পাঠে
প্রথম দেখি টিফিন বেলায় ভিড় ভরা সেই মাঠে ।
আস্তে আস্তে সব জেনেছি কোন পথে তে আসো
কোন খানেতে বাড়ি তোমার কাকে ভালোবাসো ।
কোন খানেতে কোচিং তোমার কটায় বাড়ি যাও
বাবা তোমার কি কাজ করে আমি জানি তাও।
এই ভাবে সেই এক্কাদোক্কা দিনগুলো যায় বেশ
ছড়িয়ে পড়ে মনের ভেতর ভালোবাসার রেস।
তোমায় দেওয়া প্রেমপত্র তোমার ছোঁয়া হাত
পাশবালিশে জড়িয়ে ধরা নিদ্রাবিহীন রাত -
তোমার চলন তোমার বলন তোমার নেশা আঁখি
পুকুর ধারে অপেক্ষাতে চোখের ভাষায় ডাকি
লুকিয়ে লুকিয়ে হাত ধরা সেই টিচার বসা ঘরে
আমার প্রথম প্রেমের কথা আজও মনে পড়ে।
আজকে প্রায় বছর দশেক হঠাৎ করে দেখি
হারিয়ে যাওয়া কৈশোরে এই আমার প্রিয়া সেকি ?
তোমায় দেখি স্বামীর পাশে বাচ্চা কোলে 'বীথি'
সিঁদুর দিয়ে রাঙিয়ে দেওয়া তোমার মাথার সিথি ।
বেশ তো আছো আমায় ছাড়া স্বামীর গৃহিণী
কৈশোরে সেই প্রথম প্রেম আমি আজও ভুনিনি।।