হিমালয় সাদৃশ্য মহানুভবতার আমি আভিলাশি নই।
আমি নই গভীর থেকে গভীরতর সাগরে মত্ত তরঙ্গ।
দিগন্ত বিস্তৃত মেঘের ভেলা তেও চাই না আমি ভাসতে।
স্বর্গ আমার পানসি নৌকোতেই ।
কুঁড়ে ঘরে এক চিলতে রোদ আমার স্বর্গের নন্দন কানন।
ঝাপসা বৃষ্টি আমার অলকনন্দার পবিত্রতা।
তেলচিটে তোশকের ছেঁড়া কম্বলে স্বপ্ন মেদুর চোখে -
ভৈরব পাড়ার কালো পারুল আমার রম্ভা, উর্বশী  অথবা মেনকা।
বিষণ্ণ শরীরে বিবর্ণ পোশাকেও, সুখের প্রাচুর্য কানায় কানায় পুণ্য।
মহাবোধি মননে জরাহীন বীতশোক।
আমার আনন্দে শুধু ত্যাগে ভোগে নয়।
আমার মনি মানিক্য জহর খচিত সিংহাসন নয় -
মনের মণিকোঠায় আন্ধ স্যাঁতসেঁতে কোনে কণ্টকাকীর্ণয় আসনই শ্রেয়।
আজ আর তাই ভালো থাকার নয় ভালো রাখায় অঙ্গীকার করি।
মৃত আত্মজ দেহে মোমের আলোর শিহরন দিতে চাই,
আমি দুঃখ বিলাসি সুখেদের ভিড়ে।
তাই সুখ বিলিয়ে বেড়াই ।