দেখেছিলেম তারে
তিস্তানদীর পারে
সিক্ত চোখে -
পাথর শোকে -
হাঁটছে নদীর পার
আঁচল লুটায় তার ।


হাওয়ার খেলায়
বিকাল বেলায়
তিস্তা নদীর জলে
সূর্য কুসুম ঢলে -
মলিন বেশে
রুক্ষ কেশে -
যাচ্ছে হরিণ চোখ
পাথর করা শোক ।


নগ্ন পায়ে
মলিন গায়ে
হাঁটছে বালির পরে ।
রক্ত পায়ে ঝরে।
যাচ্ছে কোথায়
কিসের ব্যাথায়
কৃষ্ণ কালো মেয়ে
দেখছি তাকে চেয়ে।


মেঘের মত চুলের রাসি
তিস্তা জলে যাচ্ছে ভাসি
ঝনক ঝনক পায়ের মলে
পাগল নাচন তিস্তা জলে।
তবুও দুঃখ তিস্তা নদী -
একটু বুঝতে পারতো যদি
কালো মেয়ের কঠিন চোখ।
গভীর থেকে গভীর শোক;
তবুও আমি দেখছি চেয়ে
তিস্তা নদীর কালো মেয়ে।।