একাকীত্ব বড় অসহায়,
অস্তিত্ব রক্ষার অদম্য ইচ্ছায়-
একার জন্য আমি আর আমার জন্য একা।
প্রতিদিন মরার জন্য একটু একটু বেঁচে থাকা।
এই তো জীবনের অঙ্গাঙ্গিক অনুভূতি
লয় নেই ক্ষয় নেই নেই নিষ্কৃতি ।
বেঁচে আছি আমি - বেঁচে থাকার জন্য
ছোটো ছোটো অনুভূতি, মূল্যহীন - নগণ্য।
কোথা দিয়ে দিন কাটে -
কাটে রাত নেই উচ্ছ্বাস
কান পাতলে সোনা যায় -
ফাকা ঘরে আমার দীর্ঘনিঃশ্বাস।
অবসর - অবসর চির অবিচ্ছেদ্দ -
অবসর আমার সাথে এখনও
স্মৃতির শৈবালে আবদ্ধ জীবনের গতি
মুক্তি নেই - মুক্তি ছিলনা -
হবে নাও কখনও।
ঘর সাজানো নিজের হাতে -
ফুলদানী রাখা সোফাসেট পাশে
কেও আসেনি কখনও,ধুলো জমা সোফাসেট
মৃতও প্রায় ফুলগুলো,নেই আর সেই সুবাসে।
ভেঙ্গে তচ্ছনচ্ছ করি সাজানো ঘর -
অমলিন সাজানো স্মৃতি
কি এমন পাপ ছিল ? কেন এই অভিশাপ
নেই কেন আমার নিষ্কৃতি ?
মন্থর সেই চেতনায়
কুপোমুণ্ডক সেই
অখণ্ড সময়ে আমার
সময়ের মুল্য নেই।