বহুতল ঃ-


পাথর চাদর মোড়া বহুতল আমি
ধুলো হীন মখমলে আমি বহু দামী।
বিলাসিতা সুখ আছে কানায় কানায়
কত বড় আমি যে তা মেঘেরা জানায়।
আকাশে গল্প বলি পাখি গায় গান
বৃহতের দলে আমি পাই  সম্মান।


মাটি ঃ-


জানি জানি বহুতল তুমি বহু দামী
আবাক বিস্ময়ে তাই চেয়ে থাকি আমি।
সুচারু শিল্প তুমি উচু ইমারত
তোমারে অবজ্ঞা করি নেই হিম্মৎ।


বহুতল ঃ-


বুঝি বুঝি মাটি ভাই এতো তোষামোদ কেন ?
উচ্ছিষ্ট সুখ ভোগ পাওয় তুমি যেন ।।
ছুঁড়ে দেবো সব কিছু বাড়তি যা আছে
সযত্নে আঁকড়ে রেখো নিজ খুব কাছে।


মাটি ঃ-


বন্ধনা ভাবো যদি তাই ঠিক ভাই
তোমার ভাবনা মাঝে আমি সুখ পাই।


বহুতল ঃ-


সুখ হীন দুঃখ ভরা রোগ ভরা গলে
বড় বড় কথা বলে থাকো পদতলে -
আমার সুখেতে সুখ ? হাসি পায় হায়
অকর্মণ্য দাম্ভিকের অক্ষম হিংসায়।


মাটি ঃ-


যত যাই বল তুমি রাগ নেই মটে
তোমাদের সুখে, সুখ এই বুকে জোটে।
যত বড় ধনী থাকো  খুব থাকো সুখে
জেনে রাখো ভীত গাঁথা আমার এই বুকে ।।