প্রতিবাদী ভাষা যখন -
কোটি কোটি মুষ্টিবদ্ধ হাতে দৃহ হয় -
বিচার করবে কে ? হিন্দু মুসলিম বিভাজন ?
বিধ্বস্ত দাঙ্গায় রক্ত স্নাতও ব্রাহপুত্রের রক্তিম জলে
কে মেপে দেখবে কতটা হিন্দুর কতটা মুসলিমের ?
আগুনের লেলিহা শিখায় কখনও কি বলে যায় ?
পুড়বে কোনটা মন্দির না মসজিদ ?
ধ্বনি প্রতিধ্বনিকে কখনও কি বলেছে ?
তুমি কোন জাতিভুক্তও ?
গাছের বাতাবী লেবুটা মিষ্টতা দিতে কখনও ভেবেছে -
সে মুসলিমের আঙিনায় না হিন্দুর উঠানে ?
জন্মভূমি আত্মজকে কখনও দিতে অস্বীকার করেছে
জল - হাওয়া - অথবা শেষ একমুঠো মাটি ?
বিদেভটা আমাদের -
মজ্জায় মজ্জায় - রন্ধে রন্ধে - বিষাক্ত ধর্মান্ধতায় ।
তাই
কিসের ভগবত -
কিসের গীতা -
কিসের বাইবেল -
আমি মানিনা কিছুই ! মানি শুধু মানব হিত কর্মে
আমি মানি মানব ধর্ম। নয় কোনও পুঁথিগত অন্ধ ধর্মে ।।