ভালবাসাটা অনেকটা গভীর রাতের মত-
ভালোমন্দ স্বপ্ন মেশানো।
জীবনটা অনেকটা ফুলের মত-
কাছে গিয়ে বুক ভরে ঘ্রাণ নেওয়া যায় -
অথবা তার সৌন্দর্যটার কাছে থিতিয়ে পড়া যায়।
কিন্তু কাছে টেনে নিতে চাইলে-
মূর্ছা যায় অথবা ধর্ষিত হয়।
অনুভূতিটা ঠিক কবিতার মত -
শুরু থেকে শেষ অবধি ছন্দবদ্ধ -
সুখে হোক বা বিষাদে।
আত্মজ মনটা সাগরের মত বিশাল-
যার পাড়ে বসে অপার মুগ্ধতা উপভোগ করে -
আবার মাঝ সমুদ্রে বিশাল জাহাজও ডুবিয়ে নেয়।
ভাব প্রকাশের ভাষা অনন্ত সূর্যের মত
গ্রীষ্মের প্রখরতাও যেমন আছে -
ঠিক তেমন শীতের মিষ্টতাও আছে ষোলোকলা।
জীবন- অনুভূতি- মন- ভাষা ও ভালোবাসা সমগ্র সংমিশ্রণে
মানুষ।
অনেকটা প্রকৃতির মত -
যেমন আছে অজানা অপার মুগ্ধতা ঠিক তেমনি আছে
বনজ হিংস্রতা ।।