গভীর থেকে গভীর হল রাত -
       স্পন্দনহীন শীতল দুইহাত -
                  ঝি ঝি ডাকে তারা জাগা অন্ধকারে
       কত স্মৃতি কত জমা কথা মনে পড়ে -
                               ঝাপসা চোখের জলে,
         কাটে কঠিন রাতে -
                             শূন্যে চেয়ে থাকি আমি -
         নিথর দেহের সাথে।।
                            কতবার মারা গেছি -
        কতকাল - কতযুগ ধরে সেই
                         বিচ্ছিন্ন কচুরিপানার অবিনস্ত ভেসে যাওয়া -
          সাহস আজ আর নেই।