শেষ মনে নেই , কবে ফুরিয়ে গেছি আমি -
নিত্যনৈমিত্তিক চাওয়া পাওয়ার কাছে ।
গোধূলির সেই ফীকে মেঘ -
সেও তো ফুরিয়েছে আজ বহুদিন হল।
দুরন্ত প্রেমের অপ্রত্যাশিত প্রত্যাঘাত
সেও তো টেনে হিঁচড়ে ছুঁড়ে ফেলেছে -
কতদিন - কতযুগ আগেই।
পুত্রের শেষ কর্তব্যের অধিকার -
জোলো আইনি দস্তখতে
কেড়েছে সে অধিকারও আজ বহুদিন হল।
এর পরেও কি ফুঁড়িয়ে যাওয়া আর বাকি আছে ?
ধুসর কবিতার পঙ্কিল কলমের কালি -
সেও শেষ হল কিছু ক্ষণ আগেই ।
লেখার ধূসরতায় ডুব দিয়ে
মলিনতা পূর্ণ কবিতা খোঁজাও তিতিক্ষার সমান।
তাই প্রতিমুহুতে শেষ হয়েও শেষ হতে পারিনা ।
শেষ ছাপটা থেকে যায় প্রতিবার ।
প্রতিবিম্ব বা প্রতিছবির আড়ালে ।।