হাজার হাজার ফলা বসানো বুটে –
চূর্ণ হয়েছে দেহের প্রতিটি হাড়, পাঁজর , রক্ত মাংস –
তবু দাঁত কামড়ে থেকেছি মাটির সাথে ।
দগদগে ঘাঁ টা শুঁকোয়নি আজ এতদিন পরেও।


বারবার প্রতিবাদ প্রতিরোধ করেছি আত্মসংবরণে –
গুঁটিয়ে রেখেছি কেন্নোর মত নিজেকে –
তবে যতবার আকাশের দিকে মুখ করে  -
উপরে উঠতে চেয়েছি প্রাণপণ
মুখথুবড়ে আঁচড়ে পড়েছি মাটিতে বারবার।


ক্রমবিবর্তিত আধুনিক সমাজের গতিময়তায়
নিজেকে যতবার এগিয়ে রাখতে চেয়েছি ।
কিন্তু কখন যে পিছতে পিছতে –
সবার পেছনে চলে এসেছি খেয়াল ছিল না আমার।


তবে উদ্দামটা জীয়ে রেখেছি  -
আজ এতো কাল ধরে।