যেখান থেকে এসছি রে ভাই
যেতেই হবে সেই খানে
মাঝ খানের এই ছোটো জীবন
চলনা কাঁটাই সম্মানে।
অনেক হল প্রতিহিংসা -
আর্থস্বার্থ জীবনভোর
কোন স্বার্থ সঙ্গে যাবে
বলতে পারিস বন্ধু তোর ?
বাঁচবো - বাড়বো বাঁচিয়ে রাখবো
এটাই যেন লক্ষ হয়
আমরা সবাই স্তন্যপায়ী
পিশাচ দলের সঙ্গী নয়।
সৎচিন্তা - সৎভাবনা
সৎকর্মের বিকাশ হোক
আমরা মানুষ বুদ্ধিশ্রেষ্ঠ
হিংস্র গ্রহের নয় তো লোক।।
বন্দুক নয় - গোলাপ হাতে -
যুদ্ধ নয় শান্তি চাই
সৃষ্টি যখন একী জনের
বলতো বিভেদ কীসের ভাই ?
সেই তো জন্ম মাতৃ জঠর
ধর্ম তখন কিছুই নেই
শেষকালেতে পরম প্রাপ্তি
মৃত্যু ছাড়া আর কিসেই ?
চলনা বন্ধু আঁকর কাটি
একটা মানুষ হোক -
ব্রহ্মাণ্ড তাকিয়ে দেখুক
সত্যি এটাই ধর্ম লোক ।।