আবর্জনা !
বড় নোংরা আবর্জনা
জমেছে মনের ভেতর –
ঘরের কোণে – রাস্তার মোড়ে –
আর ঘুণধরা সমাজতন্ত্রে ভিটেমাটিতে ।
ভাবছি এবার পরিষ্কার করে নেব ।
নিংড়ে নেওয়া শাণিত রক্তে –
ধুয়ে মুছে সাফ করে নেব ।
রক্তটা বড় প্রয়োজন -
সমাজটা ধুয়ে নিতে।
এতো রক্ত কোথায় ?


বিঃদ্রঃ - এই কবিতাটি বহুদিন আগে আমি লিখেছিলাম । কি কারণে তা আর আজ মনে নেই । আজ কিছু পুরানো কাগজ ঘাটতে গিয়ে এই কবিতাটি খুঁজে পেয়েছি। আজ এখানে প্রকাশ করলাম। জানি না আপনাদের ভালো লাগবে কি না।