সেই তো জীবন একঘেয়েমি সকালবেলা থেকে
সাতটা বেজে তিরিশ হলে যন্ত্র সময় ডাকে ।
বিছনা থেকে যেই উঠে যাই ঘুমের ঘোরে আমি
তখন থেকে বন্ধু সময় আমার অনেক দামী।
মুখ দুয়ে সেই চুমুক চায়ে খবরের কাগজ হাতে
আটটা বেজে পাচের ঘরে জড়িয়ে কাঁটার সাথে।
ব্যস্ততা খুব অফিস যাওয়ার ,রান্না করতে  যাই
ভাতের সাথে ডাল সেদ্ধ গ্যাসেতে চাঁপাই।
স্নানটি সেরে ভাতটি খেয়ে দৌড় লাগালাম সেই
মাঝখানেতে বন্ধু সময় আমার কাছে নেই ।
এর পড়েতে সময় কাটে অফিস কর্ম দিয়ে
সাতটা বাজলে বাড়ি ফিরি ক্লান্ত শরীর নিয়ে।
তারপরে খুব অঢেল সময় তবুও আমার তাড়া
আমার জন্যে বন্ধু সময় একটু খানি দাঁড়া ।
তার পড়েতে রাতের রান্না , জমিয়ে কাজের রাশি
দশটা বাজলে বন্ধু সময় এবার আমি আসি ।
আবার হবে নতুন সকাল কর্ম ব্যস্ত সেই
এর বাইরে আমার জীবন আর তো কিছুই নেই ।।


বিঃদ্রঃ-  সারাদিনের এই দিনলিপিটি আমার । কোনও কল্পিত নয় ।