কোনও এক দিন দরিদ্র সূতিকা গৃহ থেকে ।
লালিত পালিত সাগরের কোনও অন্ধ স্যাঁতস্যাঁতে
                   মাটির ঘরে ।
                অপযার্প্ত জায়গায় –
                         তবু -
জায়গা নেই কোনও ধুসর কবিতার কালো কলামের।
বুর্জোয়া,শ্রেণীশত্রু, কমিউনিজম, ফ্যাসিবাদী , -
চেনা জানা শব্দগুলো ডাস্টবিনের কতকাল ধরে পচছে ।
               কেউ ঘুরেও দেখেছি কখনও।
সংঘবদ্ধ করার চেষ্টা ছিল ষোলোআনা ।
অবহেলিত – অবাঞ্চছিত – পদদলিত
                    তাদের
ভাবনায় ছিল হয়তো নিয়তিরই ফল ।
       তবে থামিনি আমারা এখনও –
             বিপ্লব জারি আছে  –
              অখণ্ড পাহারায় –
         তুমি ঘুমাও কাল মার্কস –
        আমরা জেগে আছি আজও ।