হাজার হাজার বছর আগে –
যে যাত্রা হয়েছিল শুরু –
তা আজও অক্ষুণ্ণ অবিরত ।
বিবর্তিত বিশ্বায়নে কাল চক্রে
গতি মন্থর হয়েছে বটে তবে স্তব্ধ নয়।
অক্লান্ত গন্তব্য হীন এ পথের নানান বাঁকে –
আর সময়ের পটচিত্রে –
আমি নির্বাক শ্রোতার ভূমিকায় ।
কোনও এক অপটু গুহাবাসীর –
মুখরিত রঙের ছটায় আমি মুগ্ধ হয়েছে বারংবার।।
দেখেছি বিম্বিসার – অশোকের নবরত্ন শোভিত –
শ্রেষ্ঠ শিল্পকীর্তি ! তাও দেখেছি আমি –
অপার মুগ্ধতায়।
হাঁটতে হাঁটতে কখনও পৌঁছে গেছি দিল্লীর দরবার ।
কোনও এক পূর্ণিমার রাতে তাজমহলের স্নিগ্ধতায় –
দেখছি প্রেমাচ্ছন্ন শাহাজান কে !
হাওয়া মহলের দক্ষিণা বাতাসে শুনেছি –
উদ্দাম ময়ূরীর নাচ আর –
“কেশারিয়া বালাম আওনি পাধারো মারে দেশ –
দেশ নি”।
দুচোখ ভরে স্নান করেছি শ্রীরাধিকার রূপ ।
কৃষ্ণের বিউহল বাঁশী সেও শুনেছি মুগ্ধতায় আমি ।
তাই
আজও হেটে চলেছি আমি অবিরত অক্ষুণ্ণ ভাবে –
হাজার হাজার পথ ।