জন্ম আমার গঙ্গা পাড়ে বঙ্গ ভূমে বাস
বঙ্গ আমার মাতৃভূমি বাংলায় নিঃশ্বাস।
বাংলা আমার মাতৃ জঠর প্রথম কান্না মুখে
বাংলা আমার ভালোয় মন্দে দুঃখে কিংবা সুখে।


বাংলা আমার মৌন মিছিল অন্যায় প্রতিরোধ
বাংলা আমার শিল্প কৃষ্টি উচু তারে বাঁধা বোধ।
বাংলা আমার গঙ্গা পদ্মা তিস্তার ঘোলা জল
বাংলা আমার মুখের ভাষায় বলে চলা অবিরল।


একুশে শহীদ বাংলা ভাষায় আর তো কোথাও নেই
বাংলা আমার ভাষা’তে পেয়েছি অমৃত সুধা সেই ।
বাংলা মানেই মায়ের আঁচল গ্রাম বাংলার সুর
বাংলা মানেই বাউলের সুরে ভেসে যাওয়ার বহুদূর।


বাংলা মানেই আম কাঁঠাল আর ইলিশ চিংড়ি সাথে
বাংলা মানেই শীতের আমেজে গুঁড়ের মিষ্টি হাতে।
বাংলা মানেই নবীনে প্রবীণে একুশে ফেব্রুয়ারি
শয়নে স্বপনে মননে বেঁধেছি  কেমনে ভুলতে পারি।


বাংলা মানেই শাপলা শালুক চেনা জানা কত ফুল
বাংলা মানেই প্রানে রবি, কবি বিদ্রোহী নজরুল ।
আমার প্রানের বাংলা ভাষায় রামপ্রসাদের গান
আমার বাংলা ভাষায় রয়েছে আমাদের সম্মান।


কাব্য, শিল্প, অর্থ, স্বাস্থ্য, সমাজ বা বিজ্ঞান
সব দিশাতেই রয়েছি বাঙ্গালী উজ্জল সম্মান।
আমরা বাঙ্গালী আজও দান করি সবে সম ভালোবাসা
জগৎ সভাতে  চিৎকারে বলি বাংলা আমার ভাষা ।