আগুন আগুন চতুর্দিকে
জ্বলছে আগুন কৈ
ভস্ম গাঁদায় পা রেখে আজ
পাচ্ছি নে ভাই থৈ ?


আগুন পোড়ায় শুকনো পাতায়
আগুন পোড়ায় চোখ
ভস্ম বানায় দগ্ধ মনে
পাথর বানায় শোক।


সাক্ষী আগুন সাতপাঁকে আর
আগুন সাক্ষী হোম
সেই আগুনেই পুড়ছে বধূ
প্রান কেড়ে নেয় যম।


আগুন মেটায় পেটের খিদে
চিতার আগুন সেই
মনের আগুন, ভাগ্য আগুন
আগুন সব খানেই ।


আগুন পোড়ায় ঘর জানালা
আগুন পোড়ায় রুপ
জ্বলছে সমাজ আগুন সেঁকায়
তবুও সে নিসচুপ।

আগুন আছে হিংসাতে ভাই
আগুন চতুর দিক
লোভের আগুন সবচেয়ে বড়
টানবে নিচে ঠিক ।


মাথায় আগুন বুদ্ধি আগুন
আগুন বাজার ময়
জাতির মাঝে আগুন লেগে
সমাজ ধ্বংস হয়।।