আজ তোদের কথা বড় মনে পড়ে
ভ্রান্ত দুপুরে আমি তাই বসে ঘরে।
কতকিছু মনে আসে স্বপ্নের সাথে
শৈশব গেছে চলে নেই আর হাতে ।
সকালের মিঠে রোদে বিকালের সেই
একা আমি থেকে গেছি তোরা আর নেই।
শ্রীতমা হারিয়ে গেছে সংসার ভিড়ে
রাহুলটা লন্ডন, আসবে কি ফিরে ?
বেঁটে খাটো গুরুপদ খুব মনে পড়ে
শুনেছি সে অফিসার, বড় কাজ করে।
মনে পড়ে বাবুসোনা ?আমাদের দলে ?
মারা গেছে বহুদিন , ডুবে পুকুরের জলে ।
শ্যামলটা ডাক্তার বড় চেম্বারে
শুনেছি সে মদ খায় বউটাকে মারে –
বহুদিন হয়ে গেল কোনও যোগাযোগ নেই
কতকাল কতদিন হয়ে গেল মনে আছে সেই –
আশা করি ভালো আছো, ভালো থাকো ভাই
আমি বেশ ভালো আছি তবে খুব ভালো নাই ।
দিন সাত মত আমি বেঁচে আছি আর –
শরীরটা বিছানায় দেহে ক্যানসার ।