আমার কবিতার প্রেক্ষাপট কোনও এক নগণ্য ফুটপাত
এখান থেকে শুরু করবো সমাজ চেতনার দৃঢ়বদ্ধ হাত ।
পরে পাওয়া আদুলির মুল্য এরা ভালোভাবে জানে
"মানুষ মানুষের জন্য দূর থেকে ভেসে আসে কানে।


ভেবেছি, কবিতার শুরুতেই টেনে দি উপসংহার
কি বা এসে গেল ! কি মুল্য আছে এই কবিতার ?
যার রসবোধ - সারাংশটাই শুরু ফুটপাত থেকে
কাজ তবে শুরু করি । কবিতাটা পাশেতে রেখে ।


বেওয়ারিশ শিশু, ভাসসাম্যহীন মানুষটা আর -
শিক্ষা- খাদ্য আর চিকিৎসাটা আজ বড় দরকার।
অবহেলিত - আবাঞ্চছিত নাম গত্র পরিচয় হীন ভাবে মরে
সকলে আমরা সকলের তরে, প্রত্যেকে আমরা পরের তবে ।


এখানেই মুক্তি। এলিট সমাজের কাছে কুরুচিকর ভাষায়
দায়বদ্ধতা নেই ভাষার কাছে। তবে কাঙাল ভালোবাসায় ।
ফুতপাতের উঠানে জন্ম মৃত্যুর আশ্চর্য অলিখিত ঘর -
জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর ।


কবিতায় নয় এক চরম কঠিন বাস্তবে নেমে
করেছি পণ। করে যাবো কাজ আমৃত্যু না থেমে ।
তাই আজ থেকে ফুতপাতে এই কবিতা শুরু হোক !
ফুটপাত আলোর পথ পেলে তবেই কবিতা সার্থক ।


আমি দায়বদ্ধ কবিতা ও হৃতগৌরব সমাজের কাছে
তাই কিছু বলা ও অনেক কিছু কাজ করার আছে ।
বুদ্ধিজীবী সমাজ তোমায় আজকে থেকে আড়ি
এখন জীবন প্রশ্নবোধক (?) চাওয়া পাওয়ায় দারি (।)।।