বৃষ্টি হয়ে ঝরছে কেমন প্রেম যে আমার ওই
মেঘের ভেলায় কাঁটিয়ে প্রেমে আসলো কাছে কৈ ?
প্রেম যে আমার গাছের পাতায় ফাগুন আগমনী
তোমার জন্য আমার কলম এখনও থামেনি।
উপছে পড়া বয়স আমার,তোমার তখন কুড়ি
লুকিয়ে লুকিয়ে গড়ের মাঠে আমারা দুজন ঘুরি।
এক পাড়াতেই দুজন থাকি দশটা বাড়ির পরে
তোমার ঘরের সবুজ আলো জড়িয়ে আমার ঘরে।
বেশ তো ছিলাম আমরা দুজন সেই দিনটার আগে
দুর্বিষহ সেই দিনটা শুধুই মনে জাগে।
একলা কেন ছেড়েছিলাম তোমায় আমি হায় !
ধর্ষিত না হতে তুমি অচেনা রাস্তায় ।
তোমার দেহে আগুন ছ্যাকা অনুশোচনার চোখ
তবুও তোমার ভালোবাসি যতই যাই হোক
তোমার দহন , লজ্জা আমার অনুশোচনায় বুক
আমি ও তো পুরুষজাতির অচেনা একমুখ।
হাতের জোরে আঁচল টানিস উড়িয়ে ওড়না সেই
শিশুর কালে মুখ লুকাতি।মায়ের সেই তো আঁচলেই।