চাঁদের আলোয় আকাশ পোড়ে, সাগর ভাসায় ঢেউ
হাজার হাজার লোকের ভিড়ে ,দেখছি না তো কেউ ?
ফিনফিনে রোদ সূর্য সকাল, পলাশ মুচকি হাসে
পা ডুবে যায় মেঘের ভেলায়, বিছনা সবুজ ঘাসে।
গাছের পাতায় শিশির ভেজায়, নদীর মুখটা ভার
হাজার তারা সঙ্গে থেকেও আকাশ অন্ধকার।
চোখের জলে শহর ভাসায়,রক্ত ভাসায় লোক
হাজার হাজার লাশের ভিড়ে, হারিয়ে গেছে শোক।
আমার রক্ত তোমার রক্ত,রক্ত চতুর্দিক
বিপ্লব না মৃত্যু বড় ,সময় বলে দিক ?
অপেক্ষাতে দাঁড়িয়ে আমি , সময় চলে যায়
জাগরণের ডাক এসেছে , দাঁড়িয়েছি দরজায়।।