রঙিন শহরের ক্যানভাসে -
আজ ভেসে চলেছে পুরুষ বর্জিত মিছিল।
আজ নারী দিবস।


কোনও এক ঘুঁটেওলী কিংবা বাসনওলী -
হয় তো সেই শহরের আনাচ কানাচ চড়িয়ে
জীবনের সংগ্রামের মহান ভূমিকায়।
আজ তাই নারী দিবস।


আলুথালু চুলে - তেল চিটচিটে জামায়
নয় কি দশের ওই কাগজ কুড়ানি মেয়েটা ।
চোখ ওই ভাগাড়ে বা ডাস্টবিনে অস্বাস্থ্য গভীরে ।
বছর ঘুরে আবার আজ তাই নারী দিবস


হ্যাঁ আজ নারী দিবস
পিছিয়ে পরা সেই সব সংগ্রামী নারীদের .........