মারণ রোগে আক্রান্ত সমাজ ...
প্রতি বাহান্নও মিনিটে ভেসে আসে চিৎকার, হাহাকার।
সমাজের কোনও এক জায়গায় মা বোন অথবা সধর্মিণীর
অসহায় সর্বস্বান্ত মুখ।
লুণ্ঠিত- লাঞ্চছিত। তারা বড় অসহায় আজ ।


শাণিত রক্তে শুভবুদ্ধি সম্পন্ন মন গর্জে ওঠে বার বার ।
গন প্রতিরোধ আজ আঁচছে পড়ুক দেশে ।
বড় লজ্জা । বড় লজ্জা হয় নিজের ।
যে দেশে নারী পুজিত হয় দেশমাতৃকা রুপে
যে নিবিড় আঁচলের তলে আছে অনন্ত শান্তি ।
সে দেশেই প্রতি বাহান্নও মিনিট বড় ভয়ানক ।


মিশে যেতে ইচ্ছা করে মাটিতে ।
বড় লজ্জা হয় ভাবতেই


প্রতি বাহান্ন মিনিটে ধর্ষিত হয় এক জন নারী।।