ও বাউল, তোর সঙ্গে মুই ঘর বেধেছি
গান বেধেছি সুরে ।।
ও বাউল চল না কোথাও যাই হারিয়ে
এই জগৎ থেকে দূরে।
ছনের চালে মাটির দাওয়ায়
নতুন নতুন সুর সেধে -
একতারাতে সুরের বোলে, ও বাউল
মাটির টানে দেয় বেঁধে।
মাটির গানে মাটির সুরে, ও বাউল
মাটি আমার ডাক পারে
এই মাটিতে প্রানের ভাষায় , ও বাউল
বেঁধে নেই রাখি তারে ।
গান বেধেছিস পাগল বাউল তপ্ত মনের
এই অন্তরে
আবার যেন আসি ফিরে লাল মাটির
এই প্রান্তরে।