এই মেয়েটা, তুই কি আমার দুগগা ভরন
হাড় গুলো সব সাঁর দেওয়া ঐ শ্যামলা বরন ।
তুই কি আমার বীরাঙ্গনার কাব্য নারী ?
তোর জন্য রাত জেগে খুব লিখতে পারি ।
পোড়ারমুখী জন্ম থেকেই পা পোলিও
মাধ্যমিকে ফাস্ট ডিভিশন ঝিগ'রি করেও ।
ইচ্ছা দেখে সত্যি তোকে সেলাম করি
তুই কি আমার দুগগা ঠাকুর বলতে পারি ?
তিন কিমি স্কুল। ঘরটা যে তোর মাটির টালি
তিন কিমি পথ।দুইপা নুলো।ভরসা শুধু গাছের ডালি ?
এই মেয়েটা,শক্তি মনের এতই বড় ?
তুই তো আমার বীরাঙ্গনা, ওয়াদেকরও (প্রীতিলতা)।
তুই তো আমার ঝাড়গ্রামের বাঙ্কি সোরেন
তাকিয়ে দেখি সত্যি কেমন আপনি লড়েন ?
সমাজ যুদ্ধ,জীবন যুদ্ধ, যুদ্ধ শ্রেণীর কাছে-
মহুয়া বনের হাজার ভিড়ে শান্তি আছে ।
তোরাই সবার মেরুদণ্ড সাক্ষী তমাল পাকুড়
তুই তো আমার সত্যিকারের দুগগা ঠাকুর।।