স্বপ্ন ছাড়া বাঁচা বড় দায় ।
স্বপ্ন ছাড়া জীবন বিষাক্ত অন্তরায় ।
বৃহৎ স্বপ্ন সর্বক্ষণ সার্থক হয় না ঠিক
তবুও কিছু স্বপ্ন সার্থকতায় পূর্ণ চতুর্দিক।


স্বপ্ন  ভবিষ্যতের বীজ বপন করে রাখে
বীতশ্রদ্ধ জীবনেও স্বপ্ন,শীতল স্পর্শ থাকে।