এ ভাবেও কি ফিরে আসা যায় ?
রক্তস্নাত অলোকনন্দা জলে-
ভেসে থাকা খড়কুটো ধরে অথবা -
ভেসে যাওয়া লাশের পাহাড়ে।


অনন্ত মুক্তির আশায় দেব স্থানে -
মৃত্যুর হাতছানি।


তার পরেও কি এভাবে ফিরে আসা যায় ?
জীবন মৃত্যুর সূক্ষ্ম সুতর টানে
এভাবেও কি ফিরে আসা যায় ?