দশ বছর পড়ে
_______________
আজ দশ বছর পড়ে হঠাৎ...
দেখলাম তোমায় ।
অনেক পালটেছ এই দশ বছরে।
সিঁথি জুড়ে আগুন রঙে সিদুর -
দশ বছর আগের চুড়িদার ছেড়ে -
আসমানি রঙের পিয়র স্লিক ।
বেশ দেখাছিল তোমায় ।


চিনতে কি আমায় পেরেছও ?
হয়তো চিন্তে পারনি !
অথবা চিনেও চিনতে চাওনি -
জানা নেই সত্যিটা কি ?
তবে আমি তোমায় ঠিক চিনেছি।


তোমার সাথে ওই ছোট্ট বাচ্চাটা নিশ্চয় তোমায় ?
বেশ হয়েছে কিন্তু ! তোমায় মতই চোখ গড়নটাও ।
জানও তো ভাবতে পারিনি আমার কথাও সত্যি হতে পারে !


দশ বছর আগে তোমায় সেই বলা " ভালো থেকো -
সুখে থেকো আর আমায় ভুলে থেকো "।
বিশ্বাস কর সব কথাই যে ফলেছে আজ দশ বছর পড়ে বুঝলাম ।


____________________________শৌভনিক চক্রবর্তী