আমার যখন বিষণ অভিমান হয়
ভাবি ওই বুঝি আকাশটা কাঁদবে
আমার যখন বিষণ ভাললাগে মনে
ভাবি ওই বুঝি নদী কাছে ডাকবে।


স্রোতস্বিনী গঙ্গা যখন আপন বেগে
অজানার পথে বইছে
মনে হয় পাগলী আমার না জানা
কত কথা যে কইছে।


মেঘলা দুপুরে যখন সূর্যের মুখটা
থাকে থমথমে ভার
মনে হয় পাগলী আমার রাগটা ভারি
তাই তো অন্ধকার।


মাঝে মাঝে ঋতু - মন্দিরা ফোন করে বলে
"চলে আয় না - ভারি হয়েছে না তোর পা"
বলতো কেমন করে বোঝাই "ওরে পাগলী -
তো সেই আমার বিদেহী প্রেমিকা'।।


ঋদ্ধিমান মাঝে মাঝেই বলে এই বল না বাপু
তোর পাগলী থাকে কোথায় ?
বলতো বাপু কেমন করে বোঝাই তোকে
পাগলী আমার জড়িয়ে আছে ব্যাথায় ।