শিখা
_____
গতকাল কাল রাতে ধর্ষিত হয়েছে মেয়েটা ।
খবরটা রটেছে পাড়া - গ্রাম -শহর ছাড়িয়ে সদুর পশ্চিমে ।
কেমন করে ধর্ষিত হল - কোথায় ধর্ষিত হল -
প্রশাসনের প্রহসন নিয়ে আলোচনা চলছে পাড়ার মোড়ে মোড়ে -
অথবা চায়ের দোকানে ।
কেউ নাম রেখেছে বীরাঙ্গনা - কেউ বা নির্ভয়া কেউ বা রুদ্রজা ।
কিন্তু আমি তাকে শিখা বলেই চিনি ।
অন্ধকারে আলো দেয় বিদ্রোহতে জ্বালায় ।


তবে আজ কিন্তু চোদ্দই আগস্ট রাত পোহালেই স্বাধীনতা -
ত্রিবর্ণ রঞ্জিত ধজা উড়বে দেশ মাতৃকার নামে ।
মেয়েটার কথা কেউ ভাববে কি ?
বলবে কি কেউ আয়রে আমার মা জননী আয়রে আমার কন্যাসম।


আসতে আসতে মেয়েটা ফুরিয়ে যাবে খবর থেকে
হারিয়ে যাবে অন্ধকারে ।
কেউ তা মনে রাখেনি কেউ তা মনে রাখে না ।
তবে এক সময় দেওয়ালে পিঠ ঠেকতে ঠেকতে জ্বলে ওঠে -
বিদ্রোহী শিখা ।


নাম হয় গন অভ্যুত্থান - নবজাগরণ অথবা স্বাধীনতা