নবতিপর বনলতা সেন
___________


সেই চেনা চোখ, সেই চেনা মুখ, খুব অচেনা নন
মিলে যায় সব বলা চেনা সব ড্রেসকিপসন।  
মুখ জোড়া বলিরেখা তবুও সেই কারুকার্য ময়
এখন সে নাটোরে নয়, স্থায়ী তার ঠিকানা,কলকাতা ছয়।
চুল তার দুধ সাদা, নেই সে অন্ধকার বিদিশার নিশা
দারুচিনি দ্বীপে নয়, এখন সে হারিয়ে যায় গড়িয়াহাঁটের ভিড়ে
নাবিকরা কবেই হারিয়ে গেছে, জাহাজটা রাখা আছে হলদিয়া তীরে ।
এখনও তেমন হাসি, বুঝি দাঁত গুলো হয় তো বা ডুবলিকেট
এখনও শান্তি দেয় কিনা জানা নেই কসবার বাস টু মাচ লেট।
তবু কথা ধার করে বুকেতে সাহস নিয়ে বলেছি “ কেমন আছেন ?
স্লিকের শাড়ি গায়ে, হাত কাঁটা ব্লাউজে নবতিপর নাটোরের বনলতা সেন ।।



বিঃদ্রঃ- আমার কল্পনায় বনলতা সেন এই সময় যদি দেখা হয় তো কেমন হত ।