যে শরশয্যায় শুয়ে আছো কুমার,
এখানেই কোনও দিনও শুয়েছিল
তোমার প্রেমিকা ।
আছ বৃথাই স্মৃতিমন্থন করা -
সেই কবেই বাহির করেছে সে পা ।


কেন অকারণ ফুরিয়ে আশা চিতার -
ভস্ম ঘাঁটও ?
স্মৃতি থেকে নয় -
পারলে সেই দুঃসময় থেকে পালাও ।


দধীচির বেশে নয় -
পার যদি বাঁজাও পাঞ্ছজন্য -
অনেক হয়েছে ভেদ ধরা মানুষের সাজ -
লোভ লালসার ধারালো ফলা ছেড়ে -
ফিরে আসুক আদি অকৃত্তিম বন্য।


বুক ভরা নিঃশ্বাস চাই, এবং তুমিও কিছু পেও
অবিশ্বাসের বধ্যভূমি থেকে বন্য হিংস্রতা অনেক বেশি শ্রেয়।।



                         ২৬.০৮.১৩
                          সোমবার