যখন অনেক কিছু বলার ছিল -
তখন চুপচাপ ছিলাম ।
অনেক অশ্রাব্য ভাষাও মুখ বুঝে -
হজম করে নিলাম ।


আর, যখন শোনাটা প্রয়োজন ছিল -
বলেছি তখন শব্দ ও নানা বর্ণে
তার জন্য সমালোচিতও হয়েছি -
দূরে হলেও শুনেছি নিজ কর্ণে ।


এখন সব বুঝে ষোলোআনা পাল্টেছি
তা ঠিক নয় ,
বুঝেছি এটাই , সময় বুঝে মুখ ও কানের
লাগাম টেনে ধরতে হয় ।।