আমার ছোটও দুটো ঘরে
সাজানো পরিপাটি
তবুও আজও মনটা জুড়ে
শেকড় নৈহাটি ।


অনেকটা তো বছর হল
তবুও, স্মৃতি জুড়ে ঠায়
যেখানে আশৈশব কাটিয়েছি ।
তাকে কখনও কি ভোলা যায় ?


অনেকের মুখে শুনেছি -
শহরটা নাকি আগের মত নেই ।
আমার চোখে শহরটা আছে একী,
আমাদের নৈহাটিতেই।


মুরারি কাকার চায়ের দোকান,
কালাচাঁদের চপ -
জর্জ রোডের ব্যস্ততাতে
ক্রেতার কলরব -


সবই তো সেই একী আছে
আগের মতই ঘাটি ।
বদলে শুধু আমি গেলাম
একী আছে শহর নৈহাটি ।।


বিঃদ্রঃ  শেকড়ের টান নাকি কখনও ভোলা যায় না এই কথাটা ছোটও থেকেই শুনে আসছি কিন্তু এখন দূরে থেকে প্রতি মুহূর্তে তা অনুভব করি ।।