দরজার পাশে দাঁড়িয়ে থাকা সময় -
আমায় মুচকি হেসে বলে -
"বন্ধু কেমন আছো" ?
হারিয়ে যাওয়া স্মৃতি মেদুর সময়
পেছনে চীৎকার করে বলে -
"এবার তো নিজের জন্য বাঁচো"।
আগমনী সোনালী ভবিস্যৎ
কেন জানি বলে -
" আমাকে সুন্দর করতে চাও" ?
তবে প্রত্যশা নয় পারলে -
হিন্মন্নতা থেকে পালাও ।


অবশেষে সারমর্ম বুঝলাম এই
প্রকৃত মানুষ হতে বাঁচো নিজের নিজেতেই ।।