গভীর থেকে অনুভব করে দেখেছি –
প্রথম চুম্বন ছিল মৃত্যুর মত শীতল।
অনন্ত জিজ্ঞাসায় খুঁজে দেখেছি -
প্রথম ছুঁয়ে দেখা ছিল বড় উত্তাপ হীন।


জীবনের প্রথম আলিঙ্গন ছিল
জড়িয়ে থাকা বুকে - চিতা কাঠের মত দৃঢ় ।
যে প্রেম - জড়িয়ে ছিল শয্যায় -
তার উত্তাপ  নয় - থাকলও ব্যাক্তিগত ...।


তবে , যে প্রেম - জড়িয়ে ছিল আকণ্ঠ নেশায় –
আজ বারবার মনে হয় অলীক স্বপ্ন ছাড়া কিছু নয় ।
যে ভালোবাসা  চির শাশ্বত – ধ্রুপদ –
আজ তার অনুভব মৃত্যুর মত হিম শীতল ।