আমার কাছে বাংলা মানে পাহাড়ের ভালোবাসা -
অথবা সাগরের ঢেউ।
আমার কাছে বাংলা মানে খুব চেনা অথবা -
অপরিচিত কেউ ।
আমার কাছে বাংলা মানে মায়ের হাতের আলুপোস্ত
অথবা বেগুণ পোড়া গরম ভাত
আমার কাছে বাংলা মানে উষ্ণ ছোঁয়া
প্রেমের হাত ।
আমার কাছে বাংলা মানে - আমি তোমায় ভালবাসি
আমার কাছে বাংলা মানে, মৃণাল সেন অথবা কলকাতা ৮০।
আমার কাছে বাংলা মানে পৌষের ঘরে চরম শীত
আমার কাছে বাংলা মানে অপুর সাথে সত্যজিৎ ।


বাংলা আমার বুকের ভেতর দু-পার বাংলা সাথে
অহংকারে বাংলা আমার রক্ত গোলাপ হাতে ।



বিঃদ্রঃ - একুশের জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা ।