জীবনের সার্চ ইঞ্জিনে সার্চ করতে গিয়ে দেখি
পেছতে পেছতে নেমে গেছ অনেকটা নিচে
অদ্ভুত অনুভূতি হল বটে, তবে আবেগ যৎসামান্য ।
অনেক বার চেষ্টা করলাম স্মৃতির চিত্রপটে -
আকৃতিটা অনুমান করার ।
স্মৃতি ধূসরতা ছাড়া অবশিষ্ট কিছুই নেই ।বুঝলাম।
মুখটাও আর মনে পড়ে না তোমার ।


ডি ড্রাইভে স্টোর করে রাখা কয়েকটা ছবির মধ্যে
দুএকটা তোমারও ছিল ।
দেখলাম অনেক ক্ষণ ধরে ।
অনুরাগ - পূর্বরাগ - আবেগ কিছুই ছুঁয়ে গেল না এতটুকুও ।


ঘৃণা জমতে জমতে পাথর হয় মন।
তাই হয় তো আজ সত্যি ভুলে গেছি তোমাকে।
তবে তার জন্য কোনও অনুশোচনা নেই ।