জীবন মানে দূষিত হাওয়ায়, নিঃশ্বাস নেওয়া ঠায়।
জীবন মানে সুরার চুমুক আর ছিলিমে পোড়া প্রায়।


জীবন মানে সমাজ, মানুষ, মখমলে মোড়া মিথ্যা।
জীবন মানে প্রাসাদ ভরা যন্ত্রণা, আর বিষাদ শুধুই বৃথা।


জীবন মানে আষাঢ়ে বর্ষে, শুধুই বসে কাঁদা।
জীবন মানে শুধুই দুঃখ, বেদনার যত ধাঁধা।


জীবন মানে দূষিত হাওয়ায়, নিঃশ্বাস নেওয়া ঠায়।
জীবন মানে নিঃশ্বাস নেওয়া আর বেঁচে থাকার অভিনয়।


জীবন মানে আমার কাছে মৃত্যু বার বার।
জীবন মানে প্রশ্ন আমার, বাঁচবো কত আর।


জীবন মানে আমারই শেই ক্লান্ত উপাখ্যান।
জীবন মানে মৃত্যু আর শুধুই গরল পান।