তুমি আমার শহর কলকাতা রুপের নগরী
আমার স্বপ্নের সাগরে ভাসিয়েছি,তোমার নামের তরী।
মাঝে মাঝে স্মৃতির ভাজে, কোলাহলে ব্যস্ততায়,
আমি হারিয়েছি সে কালের কলকাতাকে,এ কালের কলকাতায়


তুমি আমার শহর কলকাতা রুপের নগরী,
সে কালের চিড়িয়াখানা,মনুমেন্ট,ভিক্টোরিয়া,
আর ফুটপাতের বেলুন গাড়ি,
আজ সেখানে'ই পড়ে থাকে,ধর্ষিতা কিছু নারী।
কখন নদীয়া,বারাসাত, কামদেনু, মুর্শিদাবাদে,
আজ তারা শুধু মৃত স্মৃতি,অথবা হেরে যাওয়া প্রতিবাদে।
প্রতিবাদী মিছিল করা তাই মানুষের ঢলে,
পচাগলা,নগ্নদেহ,মেলে যখন খালের জলে।
তুমি আমার মহান শহর কলকাতা,তুমি সুন্দর,তুমি তিলোত্তমা,
তোমার চরণ তলে দোষীরা ও পেয়ে যায় ক্ষমা।
আর কত প্রাণ,দেবে বলিদান,শহরের নারী?
তুমি তো সুন্দরী কলকাতা,কল্লোলিনী তিলোত্তমা,
আজ হয়েছো ত্রাসের নগরী।