আমাকে চিনতে চেওনা বন্ধু,
আমি যে নিজেই নিজেকে চিনি না।
কখন যে আমি আপন আর কখনই বা  পর,
কেউ বলে সকালের শিশির আমি, রাতের বৈশাখী ঝড়।
কখন ও উদাসির বাঁশি,
প্রেমের উপহারে গোলাপের রাশি।
অথবা ঘৃণার উপসংহার,
আমি যে ফুলের বাগে মিথ্যে পাতার বাহার।
আমাকে চিনতে চেওনা বন্ধু,
আমি যে নিজেই নিজেকে চিনি না।
কখন ও প্রতিবাদী,আঁচলে ঢাকা মুখ,
দুখীর দুঃখ আমি, সুখিদের সুখ।
যে  যেমন দেখবে আমাকে,তেমনি আমি আবিচল,
কখন আমি তপ্ত সাহারা,আমি শীতল হিমাচল।
যতই জানবে আমায়, ঘ্রেনা বারবে তত বুকে,
আমাকে চিনতে চেওনা বন্ধু,আজ ঘুমাতে দাও সুখে।