শিরায় শিরায়  রক্তক্ষরণ যখন শ্রান্ত,
বিলাস বহুল বিলাসিতায়, জীবন বড়ই ক্লান্ত।
যদিও রাত জেগে চলেছে তল্লাশি,
অশ্রু জলে তার দু চোখে ভেঙেছে বানভাসি।
জোনাকির মিটমিট আলোয়,দিয়েছে আমায় হাতছানি,
প্রেম হারানো রাত পরীদের,ব্যথার কান্না শুনি।
           সেদিন থেকে বুঝলাম,
জীবন মানে, ছায়া পথ ধরে পথিকের পথ চলা।
কোকিলের  ডাকে,হারানো বসন্তের আবার কথা বলা।
গোধুলি বিদায় বেলায়, সন্ধ্যার আগমন,
দেখেছি কাল পুরুষের হাতে লেখা চিঠিতে,রাতের প্রেম নিবেদন।
সন্ধ্যা পেরিয়ে সময় আজ,যখন রাতের পথে চলে,
রাত জাগা পাখিটা রাতের আত্মকথা বলে