জনমের মাঝে কর্ম যেমন বৃথা,
চিন্তা যেমন জ্বালায় মনের চিতা,
তেমনই কলম ইতিহাস লিখে চলে,
নাম হয় তার গল্প বা কবিতা।
ভুগোলে থাকে পরিস্থিতির নকশা,
অভিযোগ আর আভাব নিয়েই চর্চা,
কলমের কালি ফুরিয়ে যাবার পরেও,
রক্তে জাগে কবিতা লেখার ইচ্ছা।
এভাবেই কত কবির লেখনী ফুরিয়ে যায়,
মৃত কবিতার কুঁড়ি শুকিয়ে ঝরে যায়,
কলমের হাত, কলমের থেকে দুরে,শুধু
পরিস্থিতিকে আঁকড়ে বাঁচতে চায়।