জীবনটাকে আরো একটু সরল করে ভাবতে পারিস ?
যেমন করে রিক্সাওয়ালা সরল রেখায় চলে,
মুটে-রা যেমন করে মাথায় বোঝা তোলে,
শিশু যেমন ঘুমিয়ে পড়ে ক্লান্ত মায়ের কোলে।
তেমন করে জীবনটাকে দেখতে পারিস ?
কেবল ভাবিস বাঁকা পথে,সকল সময় বাঁকাই দেখিস ?
যেমন করে মন্ত্রীরা সব সন্ত্রি দিয়ে হাতায় গদি,
অথবা নদীর বুকে সেতু গড়ে পেরায় নদী,
পারলে একটু সরল করে মাঝির মত ভাবিস,
দেখবি জলের ছলাতছলেই আছে পাড়ের হদিস।
ভাবিস কেবল জটিল পথে,জীবনের জয়রথে -
পায়ের উপর পা-তুলে রাজপুত্রই চলে,
সময় করে চেয়ে দেখিস,কত মানুষ সরল পথে-
মাথার ঘাম পায়ে ফেলে,জীবনের কথা বলে।
তেমনি করে সাদা মনে জীবনের হাত ধরতে পারিস ?
সাদামাটা জীবনটাকে সরল রেখায় ভাবতে পারিস ?