প্রেম যদি খুঁজে নেয় রংচঙে নোটে
মৃত হৃদয়ের সম্ভার।
প্রেম যদি জ্বলে ওঠে চিতার মত,
পলকে পোড়ায় সব হৃদয়ের ভার।
তবে সে প্রেমের কান্ডারী খোঁজা দায়,
তাই প্রেম তোমাকে বিদায়।
প্রেম যদি হয় চাহিদার মৃত চিরকুট,
রোজের বেড়ে ওঠা বাজারের দর।
প্রেম যদি খোঁজে বিলাসের আশিয়ানা,
ভেঙে দেয় জীর্ণ ভাঙা টালির ঘর।
তবে সে প্রেমের কান্ডারী খোঁজা দায়,
তাই প্রেম তোমাকে বিদায়।
তার চেয়ে প্রেম যদি পোড়া রুটি হত,
পেটের আগুনে জল ঢেলে দিত,
অথবা প্রেম যদি পোড়া মাটি হত,
বৃষ্টির দিনে তাতে চারাও গজাত।
তবে জীবন নাচতো সেই প্রেমের বাগিচায়,
আর বলা যেতনা,"প্রেম তোমাকে বিদায়।"